সর্বশেষ সংবাদ:
১৭২ শিক্ষার্থী পেলেন ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ ‘হিন্দুয়োঁ কা হিন্দুস্তান’,’জয় শ্রীরাম’ স্লোগানে অগ্নিগর্ভ দিল্লি!‌ দিল্লিতে মসজিদে আগুন, মিনারে হনুমানের পতাকা সিলেটে প্রবাসী রোগির অর্ধেক অস্ত্রোপচার করে ‘ডাক্তার’ বললেন সরি! সিলেটে মুজিববর্ষের নামে ফুটপাত দখল দীর্ঘদিন পর ইনিংস ব্যবধানে টাইগারদের টেস্ট জয় চীনের বিকল্প বাজার খুঁজছে বাংলাদেশ: পরিকল্পনামন্ত্রী সুনামগঞ্জে ইভটিজিং-এর প্রতিবাদ করায় নাট্যকর্মীকে হত্যার হুমকি মুশির ডাবল, নাঈমের ঘূর্ণিতে চালকের আসনে বাংলাদেশ দেশের বিদ্যুৎ খাতে আরো জাপানি বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর ক্যারিয়ারের তৃতীয় ডাবল হাঁকালেন মি. ডিপেন্ডেবল ৫ দিনের রিমান্ডে পাপিয়া আনোয়ার ইব্রাহিম নয়, তার স্ত্রীই হচ্ছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী! প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের পদত্যাগ কি লেখা ছিল সালমান শাহ’র সুইসাইড নোটে ‘সামিরা-শাবনূর দুইজনকে নিয়েই সংসার করতে চেয়েছিলেন সালমান’ পর্যটকদের মিলনমেলায় পরিণত তাহিরপুরের শিমুল বাগান দ্বিতীয় বিয়ে করতে এসে যুক্তরাষ্ট্র প্রবাসী গ্রেফতার প্রভাবশালী ব্যক্তিদের অন্তরঙ্গ দৃশ্যের ভিডিও ক্লিপ উদ্ধার পাপিয়ার কাছ থেকে আমরা শহরের সকল সুবিধা গ্রামে দিচ্ছি : প্রধানমন্ত্রী

পিছিয়ে পড়া জনগোষ্টির পাশে রয়েছে রেড ক্রিসেন্ট সোসাইটি : এমপি হাফিজ মজুমদার

কানাইঘাট প্রতিনিধি :: পার্বত্য অঞ্চলের মানুষের জীবনমান উন্নয়নে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে প্রায় একশত কোটি টাকার বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হয়েছে।

প্রকল্প পরিদর্শন করতে গত ৫ আক্টোবর রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান সিলেট-৫ আসনের সংসদ সদস্য আলহাজ্ব হাফিজ আহমদ মজুমদারের নেতৃত্বে ৮ সদস্যের একটি দল পার্বত্য খাগড়াছড়িতে যান। সেখানে ৬ অক্টোবর বিকাল ৩ টায় রেড ক্রিসেন্ট সোসাইটি’র ম্যানেজিং বোর্ডের ২৬২’তম সভা পার্বত্য খাগড়াছড়ি জেলা পরিষদের সভা কক্ষে অনুষ্ঠিত হয়।

Advertisement

এসময় উপস্থিত ছিলেন আলহাজ্ব হাফিজ আহমদ মজুমদার সহ উপস্থিত ছিলেন সোসাইটি ট্রেজারার অ্যাডভোকেট তৌহিদুর রহমান, ম্যানেজিং বোর্ড সদস্য লুৎফুর রহমান চৌধুরী হেলাল, ডা শেখ শফিউল আজম, রাজিয়া সুলতানা লুনা, অ্যাডভোকেট শিহাব উদ্দিন শাহীন, রবীন্দ্র মোহন সাহা (রবি), আলহাজ্ব গাজী মোজাম্মেল হোসেন টুকু।

এসময় আরও সেখানকার দায়িত্বপ্রাপ্ত সেনাবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তা, জেলা পরিষদ ও উপজেলা পরিষদের চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন।

Advertisement

৪ দিনব্যাপী সফরে সোসাইটির ম্যানেজিং কমিটির নেতৃবৃন্দ খাগড়াছড়ী জেলার ইকো-সেক প্রকল্পের কমিউনিটি, স্থানীয় কমিউনিটি পরিদর্শন, খাগড়াছড়ি ইউনিটের নির্বাহী কমিটি এবং স্থানীয় প্রশাসনের সাথে মতবিনিময় করেন।

রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান সাংসদ হাফিজ আহমদ মজুমদার জানিয়েছেন, দেশের পার্বত্য অঞ্চলে ইন্টারন্যাশনাল রেডক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে মানুষের জীবন মানের উন্নয়ন, দারিদ্র বিমোচন সহ বিভিন্ন খাতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির তত্বাবধানে ১’শ কোটি টাকার প্রজেক্ট হাতে নেওয়া হয়েছে। সোসাইটির ২৬২’তম সভায় পার্বত্য অঞ্চলের এসব উন্নয়ন ও সেবা মূলক কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে ব্যাপক আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

তিনি বলেন, পাবর্ত্য চট্টগ্রামের ইকো-সেক প্রকল্প ও ওয়াশ প্রকল্পের কাজ চলছে। তার মধ্যে ইকো-সেক প্রকল্পের আওতায় পার্বত্য জেলা সমুহে বসবাসরত বাঙ্গালী, মারমা, চাকমা, খেয়াং, মুরং, বম, তংচঙ্গা ইত্যাদি হতদরিদ্র জনগনের জীবনমান উন্নয়নে আইসিআরসির সহযোগিতায় ২০১৪ সাল থেকে ইকো-সেক প্রকল্পের বাস্তবায়ন শুরু হয়। এ প্রকল্পের আওতায় পিছিয়ে পড়া জনগোষ্টির প্রতিটি পরিবার কে ৩০ হাজার টাকা অনুদান প্রদান করা হয় এবং চলতি বছর পর্যন্ত খাগড়াছড়ি জেলার ৬টি উপজেলায় ৩২টি কমিউনিটিতে সর্বমোট ১৪২৮ পরিবারকে প্রায় ৪ কোটি ২৮ লক্ষ ৪০ হাজার টাকা অনুদান দেওয়া হয়। এতে ৭ হাজার ১’শ ৪২ জন নারী-পুরুষ উপকৃত হন।

ওয়াশ প্রকল্পের আওতায় খাগড়াছড়ি জেলার ১২টি কমিউনিটিতে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্টি ও বাঙ্গালী জনগোষ্টির জন্য উন্নত স্বাস্থ্য সম্মত পয়ঃ নিষ্কাশন ব্যবস্থা, নিরাপদ পানি ও স্বাস্থ্য বিধি উন্নত করণ কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। এছাড়াও প্রাথমিক চিকিৎসা কিটবক্স, ১ হাজার ১৬ হাইজিন আইটেম বিতরন করা হয়েছে।

১৫ টি কমিউনিটির ১ হাজার ৫৮টি অতি দরিদ্র পরিবারের জন্য বিনা মূল্যে উন্নত স্যানিটেশন ব্যবস্থা এবং ১০৯টি নিরাপদ পানির উৎস নতুন স্থাপন ও পুনঃ সংস্কার, ২টি কমিউনিটিতে ঝর্না থেকে পাইপ নেটওয়ার্কের মাধ্যমে ব্যবস্থা করা হয়েছে।

এসব কার্যক্রম বাস্তবায়নে পার্বত্য অঞ্চলের যুব রেডক্রিসেন্ট সোসাইটির সদস্যরা কাজ করবেন বলে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান সাংসদ হাফিজ আহমদ মজুমদার জানিয়েছেন।

Advertisement

সংবাদটি শেয়ার করতে নিচের অপশনে ক্লিক করুন

এ জাতীয় আরও সংবাদ 👇


Facebook Page


Scroll Up