সর্বশেষ সংবাদ:
শ্রদ্ধা ভালবাসায় চিরনিদ্রায় শায়িত জগন্নাথপুরের মেয়র মনাফ ৭ম সানরাইজ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন রয়েল চ্যালেন্জার্স খালিশাহ্ বাড়ি মানবতার সেবায় কাজ করতে সবাইকে এগিয়ে আসতে হবে : পরিকল্পনামন্ত্রী সিলেটে নিজের এক বছরের উন্নয়নকাজের ফিরিস্তি দিলেন পররাষ্ট্রমন্ত্রী সিলেট নগরীর অপরিচ্ছন্ন রাস্তাঘাটের জন্য আরিফকে দায়ী করলেন পররাষ্ট্রমন্ত্রী ১৬ দিনে সৌদি থেকে খালি হাতে ফিরলেন দেড় হাজার প্রবাসী জিম্বাবুয়ের বিপক্ষে শনিবার মাঠে নামবে বাংলাদেশ ইজতেমায় ৩ মুসল্লির মৃত্যু আমাদের আর কোন অভাব নেই, নো রিলিফ : পরিকল্পনামন্ত্রী জগন্নাথপুরের মেয়র মনাফের মরদেহে পরিকল্পনামন্ত্রীর শ্রদ্ধা নিবেদন নিজেদের মেয়ে ব্রিটিশ এমপি আপসানাকে ইনাতনগর প্রবাসীদের সংবর্ধনা ভারতের বিপক্ষে টাইগ্রিসদের বড় জয় সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি ফয়েজ, সেলিম সম্পাদক নির্বাচিত ‘বিশ্ববাসীর কাছে তুলে ধরবো, বাংলাদেশের অর্থনীতি আর দরিদ্র নয়’ ইসি চাইলে ভোটের তারিখ পেছাতে পারে: কাদের ইরানের ক্ষেপনাস্ত্র হামলায় ১১ মার্কিন সেনার মস্তিষ্ক বিকল পর্ন সাইটে নাম, সাইবার ক্রাইম সেলে নাতাশার অভিযোগ বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, বৃহৎ জুমার নামাজ আদায় হবে আজ বিশেষ বিমানে ৩১ বাংলাদেশিকে ফেরত পাঠালো যুক্তরাষ্ট্র সুনামগঞ্জের ইয়াসির গ্রামীণফোনের প্রথম বাংলাদেশি সিইও

রাশিয়ায় সমাধি খুঁড়ে মিলল ২ হাজার বছরের প্রাচীন ‘স্মার্টফোন’

আন্তর্জাতিক ডেস্ক :: রাশিয়ায় প্রাচীন সমাধি থেকে পাওয়া গেল দুই হাজার বছরের বেশি পুরনো একটি ‘স্মার্টফোন’ আকৃতির জিনিস। প্রকৃতপক্ষে এটির সাথে ফোন বা স্মার্টফোনের কাজের কোনো বিশেষ মিল নেই। শুধুমাত্র আকারের দিক থেকে দেখতে একটি স্মার্টফোনের আকারের এই জিনিসটি।

রাশিয়ার বৃহত্তম বিদ্যুৎকেন্দ্রের কাছে আলা’তে জলাধারের নীচে সন্ধান পাওয়া এক সম্ভ্রান্ত মহিলার সমাধিতে পাওয়া গিয়েছে এই সামগ্রী।

Advertisement

সায়ানো-শুশেনস্কায়া বাঁধের কাছে ওই জলাধারের পানি ছেড়ে দেওয়া হয়েছিল। পানি সরতেই সন্ধান মেলে প্রাচীন একটি সমাধির। বিশেষজ্ঞদের দাবি, সমাধিটি ২,১৩৭ বছর আগে জিঅংনু আমলের এক ধনী ও সম্ভ্রান্ত হুন যুবতীর, যিনি দক্ষিণ রাশিয়ার গ্রামীণ অঞ্চলের বাসিন্দা ছিলেন।

মনে করা হচ্ছে, স্মার্টফোনের মতো দেখতে বস্তুটি আদতে তাঁর পোশাকে এঁটে থাকা বেল্টের বকলস হিসেবে ব্যবহৃত হতো।

Advertisement

প্রত্নতাত্ত্বিক দলের প্রধান পাভেল লিয়াসের মতে, ‘জিঅংনু আমলের এই হুন যাযাবর সম্প্রদায়ের সমাধিতে পাওয়া বস্তুটি নিঃসন্দেহে আবিষ্কারের অন্যতম আকর্ষণ। নাতাশা নামের ওই মহিলার পোশাকেই একমাত্র এমন বেল্ট দেখা গিয়েছে। বেল্টের নকশায় থাকা চিনা উ্যঝু মুদ্রাগুলি সমাধির সময়কাল নির্ধারণে সহায়ক হয়েছে।

Advertisement

সংবাদটি শেয়ার করতে নিচের অপশনে ক্লিক করুন

এ জাতীয় আরও সংবাদ 👇


Facebook Page


Scroll Up