সর্বশেষ সংবাদ:
ফেসবুকে স্ট্যাটাস দিয়ে ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ শ্রদ্ধা ভালবাসায় চিরনিদ্রায় শায়িত জগন্নাথপুরের মেয়র মনাফ ৭ম সানরাইজ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন রয়েল চ্যালেন্জার্স খালিশাহ্ বাড়ি মানবতার সেবায় কাজ করতে সবাইকে এগিয়ে আসতে হবে : পরিকল্পনামন্ত্রী সিলেটে নিজের এক বছরের উন্নয়নকাজের ফিরিস্তি দিলেন পররাষ্ট্রমন্ত্রী সিলেট নগরীর অপরিচ্ছন্ন রাস্তাঘাটের জন্য আরিফকে দায়ী করলেন পররাষ্ট্রমন্ত্রী ১৬ দিনে সৌদি থেকে খালি হাতে ফিরলেন দেড় হাজার প্রবাসী জিম্বাবুয়ের বিপক্ষে শনিবার মাঠে নামবে বাংলাদেশ ইজতেমায় ৩ মুসল্লির মৃত্যু আমাদের আর কোন অভাব নেই, নো রিলিফ : পরিকল্পনামন্ত্রী জগন্নাথপুরের মেয়র মনাফের মরদেহে পরিকল্পনামন্ত্রীর শ্রদ্ধা নিবেদন নিজেদের মেয়ে ব্রিটিশ এমপি আপসানাকে ইনাতনগর প্রবাসীদের সংবর্ধনা ভারতের বিপক্ষে টাইগ্রিসদের বড় জয় সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি ফয়েজ, সেলিম সম্পাদক নির্বাচিত ‘বিশ্ববাসীর কাছে তুলে ধরবো, বাংলাদেশের অর্থনীতি আর দরিদ্র নয়’ ইসি চাইলে ভোটের তারিখ পেছাতে পারে: কাদের ইরানের ক্ষেপনাস্ত্র হামলায় ১১ মার্কিন সেনার মস্তিষ্ক বিকল পর্ন সাইটে নাম, সাইবার ক্রাইম সেলে নাতাশার অভিযোগ বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, বৃহৎ জুমার নামাজ আদায় হবে আজ বিশেষ বিমানে ৩১ বাংলাদেশিকে ফেরত পাঠালো যুক্তরাষ্ট্র

হজ শুরু :‘লাব্বাইক’ ধ্বনিতে মুখর আরাফাত ময়দান

মো. উসমান গনি, সৌদি আরব থেকে :: পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা শুক্রবার থেকে শুরু হয়েছে। গতকাল সারাদিন মিনা শহরের তাঁবুতে অবস্থান করেছেন হজযাত্রীরা।

শনিবার (১০ আগস্ট) আরাফাতের ময়দানে অবস্থান ও রোববার সৌদি আরবে ঈদুল আজহার দিন পশু কোরবানির মধ্য দিয়ে শেষ হবে হজের মূল আনুষ্ঠানিকতা।

Advertisement

হজ পালনে সৌদি আরবে হাজির হওয়া মুসলমানরা শুক্রবার জুমআর নামাজের পর থেকে জড়ো হতে শুরু করেন কাবা শরিফের ১০ কিলোমিটার দূরে তাবুনগরী মিনায়। সাদা কাপড়ে আচ্ছাদিত বিভিন্ন বর্ণ, ভাষা, জাতীয়তার লাখো মুসলমান কেউ বাসে, কেউ গাড়িতে, কেউবা হেঁটে মিনার পথে রওনা হন।

সবারে মুখে ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইক লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়াননি’মাতা লাকা ওয়ালমুলক’ ধ্বনি।

Advertisement

হজযাত্রীরা ইবাদত-বন্দেগির মধ্যে দিয়ে শুক্রবার সারাদিন ও রাত মিনায় কাটানোর পর শনিবার সকালে তারা সমবেত হবেন প্রায় ৬ কিলোমিটার দূরে বিদায় হজের স্মৃতিজড়িত আরাফাতের ময়দানে। সেলাইবিহীন শুভ্র এক কাপড়ে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত তারা সেখানে থাকবেন।

চার বর্গমাইল আয়তনের এই বিশাল সমতল মাঠের দক্ষিণ দিকে মক্কা হাদা তায়েফ রিং রোড, উত্তরে সাদ পাহাড়। সেখান থেকে আরাফাত সীমান্ত পশ্চিমে আরও প্রায় পৌনে ১ মাইল বিস্তৃত।

মুসলমানদের কাছে পবিত্র এই ভূমিতে যার যার মতো সুবিধাজনক জায়গা বেছে নিয়ে তারা ইবাদত করবেন; হজের খুতবা শুনবেন এবং জোহর ও আসরের নামাজ পড়বেন।

মুসলমানদের বিশ্বাস অনুযায়ী, আদি পিতা আদম ও আদি মাতা হাওয়া পৃথিবীতে পুনর্মিলনের পর এই আরাফাতের ময়দানে এসে আল্লাহর কাছে কৃতজ্ঞতা জানিয়েছিলেন। ১৪০০ বছরের বেশি সময় আগে এখানেই ইসলামের শেষ নবী হযরত মুহাম্মদ (স.) দিয়েছিলেন তার বিদায় হজের ভাষণ।

তাই আরাফাতে উপস্থিত না হলে হজের আনুষ্ঠানিকতা পূর্ণাঙ্গ হয় না। তাই হজে এসে যারা অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন, তাদেরও অ্যাম্বুলেন্সে করে আরাফাতের ময়দানে নিয়ে আসা হয় স্বল্প সময়ের জন্য।

ইসলামী রীতি অনুযায়ী, জিলহজ মাসের নবম দিনটি আরাফাতের ময়দানে অবস্থান করে ইবাদতে কাটানোই হল হজ।

আরাফাত থেকে মিনায় ফেরার পথে শনিবার সন্ধ্যায় মুযদালিফায় মাগরিব ও এশার নামাজ পড়বেন সমবেত মুসলমানরা। মুজদালিফায় রাতে থাকার সময় তারা পাথর সংগ্রহ করবেন, যা মিনার জামারায় শয়তানের উদ্দেশ্যে ছোঁড়া হবে।

রোববার সকালে মিনায় ফিরে সেই পাথর তারা প্রতীকী শয়তানকে লক্ষ্য করে ছুঁড়বেন। এরপর কোরবানি দিয়ে ইহরাম ত্যাগ করবেন এবং সবশেষে কাবা শরিফকে বিদায়ী তাওয়াফের মধ্যে দিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা।

নিরাপদ হজ নিশ্চিত করতে এ বছর ১০ হাজারের বেশি নিরাপত্তাকর্মী দায়িত্ব পালন করবে। স্বাস্থ্যসেবা দিতে ৩২ হাজারের বেশি স্বাস্থ্য বিশেষজ্ঞ দায়িত্বে থাকবেন।

তারা হজযাত্রীদের সুস্থতা নিশ্চিত করতে প্রবেশ পথের চৌকি বসিয়ে প্রয়োজনীয় ভ্যাকসিন দেবেন। হজযাত্রীদের সেবা দেওয়ার জন্য ১৮০টি হাসপাতাল ও মেডিকেল সেন্টার প্রস্তুত করে রেখেছে মন্ত্রণালয়।

বিশ্বের প্রায় ২৫ লাখ মুসলমান এবার হজ করছেন, যাদের মধ্যে বাংলাদেশির সংখ্যা সোয়া এক লাখের মত।

Advertisement

সংবাদটি শেয়ার করতে নিচের অপশনে ক্লিক করুন

এ জাতীয় আরও সংবাদ 👇


Facebook Page


Scroll Up