1. [email protected] : Md. Munna Miah : Md. Munna Miah
  2. [email protected] : Developer :
  3. [email protected] : Emad uddin Akash : Emad uddin Akash
  4. [email protected] : Peer Jubaer : Peer Jubaer
  5. [email protected] : Rayhan Ahmed : Rayhan Ahmed
  6. [email protected] : Sayad hussen sobuj : Sayad hussen sobuj
  7. [email protected] : Md. Usman Gani : Md. Usman Gani
  8. [email protected] : Zakaria Ahmed : Zakaria Ahmed
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৭ পূর্বাহ্ন


নিজস্ব প্রতিবেদক

২৬ জুলাই ২০২১, ৩:২০ অপরাহ্ণ

দক্ষিণ সুনামগঞ্জের নতুন নাম ‘শান্তিগঞ্জ’, মধ্যনগর উপজেলায় রূপান্তরিত

  • প্রকাশিত : জুলাই, ২৬, ২০২১, ৩:২০ অপরাহ্ণ


    সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন হয়ে শান্তিগঞ্জ উপজেলা নামকরণ করা হয়েছে। একই সাথে জেলার মধ্যনগর থানাকে উপজেলায় রূপান্তরিত করা হয়েছে।

    প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয় বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

    সোমবার (২৬ জুলাই) দুপুর ১২টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল বৈঠকে অন্যরা যুক্ত হন সচিবালয় থেকে।

    নতুন তিনটি উপজেলা হলো- কক্সবাজার জেলার ঈদগাঁও, সুনামগঞ্জ জেলার মধ্যনগর, মাদারীপুর জেলার ডাসার। এই তিনটি উপজেলা গঠনের পর দেশে মোট উপজেলার সংখ্যা হলো ৪৯৫টি। উপজেলা হচ্ছে বাংলাদেশের প্রশাসনিক ব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ একক। কয়েকটি ইউনিয়ন মিলে একটি উপজেলা গঠিত হয় এবং কয়েকটি উপজেলা নিয়ে একটি জেলা হয়। বর্তমানে বাংলাদেশের ৮টি বিভাগে ৬৪টি জেলায় মোট ৪৯২টি উপজেলা রয়েছে।

    সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ নামকরণ করা হয়েছে। মাদারীপুর জেলার শিবচর পৌরসভার সীমানা সম্প্রসারণ করা হয়েছে। ঢাকা জেলার দোহার পৌরসভার সীমানা সম্প্রসারণ ও একই সঙ্গে সংকোচন করা হয়েছে। এ ছাড়া সিলেট সিটি করপোরেশনের সীমানা সম্প্রসারণ করা হয়েছে।

    এর আগে সর্বশেষ নিকার বৈঠক অনুষ্ঠিত হয় ২০১৯ সালের ২১ অক্টোবর।

    জানা যায়, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের নির্বাচনী আসনের অন্তর্ভুক্ত দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ উপজেলা নামকরণ করতে এলাকাবাসী দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন। এর প্রেক্ষিতে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের প্রচেষ্টায় দক্ষিণ উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ উপজেলা নামকরণের স্বীকৃতি মিলল আজ।

    এদিকে দক্ষিণ সুনামগঞ্জের নাম পরিবর্তন করে ‘শান্তিগঞ্জ’ নামকরণের স্বীকৃতি পাওয়ায় শান্তিগঞ্জে বইছে খুশির জোয়ার। পরিকল্পনামন্ত্রীকে অভিনন্দন জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে উল্লাস প্রকাশ করছেন নেটিজেনরা।

    এ ব্যাপারে পরিকল্পনামন্ত্রীর একান্ত রাজনৈতিক সচিব হাসনাত হোসাইন বলেন, আমরা আজ খুবই আনন্দিত। আমাদের দীর্ঘদিনের দাবি ছিল শান্তিগঞ্জের নামে উপজেলার নামকরণ করা। আমাদের হাওররত্ন পরিকল্পনামন্ত্রী এম. এ মান্নান মহোদয়ের নিরলস প্রচেষ্ঠায় আজ আমাদের সেই দাবি বাস্তবতায়ন করা হয়েছে।

     


    facebook comments





















    © জেপি মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০১৮ - ২০২১