1. [email protected] : Md. Munna Miah : Md. Munna Miah
  2. [email protected] : Developer :
  3. [email protected] : Emad uddin Akash : Emad uddin Akash
  4. [email protected] : Peer Jubaer : Peer Jubaer
  5. [email protected] : Rayhan Ahmed : Rayhan Ahmed
  6. [email protected] : Sayad hussen sobuj : Sayad hussen sobuj
  7. [email protected] : Md. Usman Gani : Md. Usman Gani
  8. [email protected] : Zakaria Ahmed : Zakaria Ahmed
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:৩০ পূর্বাহ্ন


বিশেষ প্রতিবেদক

২০ জুলাই ২০২১, ২:৩৪ পূর্বাহ্ণ

কালাপাথর পশুর হাটে ১৫ মন ওজনের বিল্লা, দাম সাড়ে ৫ লক্ষ

  • প্রকাশিত : জুলাই, ২০, ২০২১, ২:৩৪ পূর্বাহ্ণ


    সিলেট নগরের শাহী ঈদগাহের পাশ্ববর্তী কালাপাথর মাঠে বিল্লা নামের ১৫ মন ওজনের একটি গরু নিয়ে এসেন বালুচর এলাকার রহিম আলী। এটি সাড়ে ৫ লক্ষ টাকায় বিক্রি করার প্রস্তাব করেছেন তিনি। প্রত্যাশিত দাম না পাওয়ায় এখনো বিল্লাকে বিক্রি করতে পারেন নি তিনি। তিনি বলেন, হাটে প্রচুর গরু আসছে, কিন্তু ক্রেতা কম। তবে বাজার জমে উঠতে একটু সময় লেগেছে। আগামীকাল (আজ) বাজার জমে উঠবে বলে আশা তার।

    গতকাল সোমবার (১৯ জুলাই) সিলেট সিটি করপোরেশন কর্তৃক অনুমোদিত ও মেসার্স রুবেল এন্টারপ্রাইজের ইজারাকৃত নগরের শাহী ঈদগাহের পাশ্ববর্তী কালাপাথর মাঠে পশুর হাটের খবরাখবর জানতে গিয়ে রহিম আলী নামের বেপারির সাথে আলাপকালে এসব তথ্য জানা যায়।

    সিলেট নগরের বিভিন্ন পশুর হাটে অন্য বছরগুলোর তুলনায় ক্রেতাদের উপস্থিতি কম দেখা গেছে। অন্যান্য বছরের তুলনায় এবার গতকাল সোমবার পর্যন্ত পশুর হাট জমে উঠেনি। ক্রেতারা বলছেন, এবার কোরবানির বাজারে বিক্রেতারা গরুর দাম কিছুটা বাড়তি হাঁকাচ্ছেন। তবে ঈদের আগের দিন দাম কিছুটা কমার আশা করছেন তাঁরা। দাম কিছুটা বাড়তি চাইলেও দরদাম করার পর কিছু কমিয়েই বিক্রি করছেন।

    সিসিক সূত্রে জানা গেছে, নগরে এবার তিনটি অস্থায়ী পশুর হাট ইজারা দেওয়া হয়েছে। এর মধ্যে শাহি ঈদগাহ এলাকায় কালা পাথর মাঠ, মেন্দিবাগ এলাকায় কয়েদির মাঠ ও দক্ষিণ সুরমার পারাইরচকে ট্রাক টার্মিনাল ইজারা দিয়েছে সিটি করপোরেশন কর্তৃপক্ষ। এ ছাড়া নগরের কাজীর বাজারে রয়েছে স্থায়ী একটি পশুর হাট। অন্যদিকে শহরতলির তেমুখী এলাকায় সদর উপজেলার একটি পশুর হাট বসানো হয়েছে। তবে নগরের বিভিন্ন পাড়া মহল্লার সড়কে বসানো হয়েছে অবৈধ হাট। এসব হাট থেকেও ক্রেতারা গরু ও ছাগল ক্রয় করছেন।

    নগরের কালা পাথর মাঠের ইজারা নিয়ে মেসার্স রুবেল এন্টারপ্রাইজ। প্রতিষ্ঠানটির কর্ণধার রিমাদ আহমদ রুবলে বলেন, ‘আমাদের হাটে প্রচুর গরু এসেছে। ক্রেতারাও আসছেন। বেচাকেনা কম, তবে আগামীকাল (আজ) বেচাকেনা ভালো হবে।’

    ক্রেতা ও বিক্রেতাদের নিরাপত্তার কথা উল্লেখ করে রিমাদ রুবেল বলেন, আমরা সবসময় ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তার কথা সবসময় বিবেচনা করি। এবারও ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তার স্বার্থে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি দেড় শতাধিক স্বেচ্ছাসেবক নিয়োজিত রেখেছি। তাছাড়া প্রায় কুড়িটি সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে। কন্টোল রুমে বসে এসব সিসিটিভি ক্যামেরা নিয়ন্ত্রণ করা হচ্ছে।

    এ প্রতিবেদকে সিসিটিভির কন্টোল দেখাচ্ছেন কালাপাথর মাঠে পশুর হাটের ইজারাদার

    তিনি আরও বলেন, ‘শুনতে পাচ্ছি বিভিন্ন এলাকায় গত রবিবার রাত থেকে অবৈধ হাট বসানোর তোড়জোড় চলেছে। এবং কোথাও কোথাও বসেছে। অবৈধভাবে হাট বসানো হলে আমাদের ক্ষতির সম্মুখীন হতে হবে।’

    কোরবানির দাম গতকাল সোমবার পর্যন্ত কিছুটা বাড়তি ছিল জানিয়ে তিনি বলেন, ঈদের আগের দিন আশা করছেন দাম কমে যাবে। এ সময় ক্রেতার সংখ্যা বৃদ্ধি পাবে।

    সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (গণমাধ্যম) বি এম আশরাফ উল্যাহ সংবাদমাধ্যমকে জানান, কোনো অবৈধ হাট কেউ বসাতে না পারে, সে ব্যপারে তৎপরতা চালাচ্ছে পুলিশ। এ ছাড়া ঈদ কেন্দ্র করে যাতে আইনশৃঙ্খলার বিঘ্ন না ঘটে, সেদিকেও নজরদারি রয়েছে।


    facebook comments





















    © জেপি মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০১৮ - ২০২১