1. [email protected] : Md. Munna Miah : Md. Munna Miah
  2. [email protected] : Developer :
  3. [email protected] : Emad uddin Akash : Emad uddin Akash
  4. [email protected] : Peer Jubaer : Peer Jubaer
  5. [email protected] : Rayhan Ahmed : Rayhan Ahmed
  6. [email protected] : Sayad hussen sobuj : Sayad hussen sobuj
  7. [email protected] : Md. Usman Gani : Md. Usman Gani
  8. [email protected] : Zakaria Ahmed : Zakaria Ahmed
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৬:১৮ পূর্বাহ্ন


সিলেটের কণ্ঠ ডেস্ক

১৯ আগস্ট ২০২০, ৭:১৮ অপরাহ্ণ

বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার

  • প্রকাশিত : আগস্ট, ১৯, ২০২০, ৭:১৮ অপরাহ্ণ


    হাওরবাংলা ডেস্ক :: দুই দশকেরও বেশি সময় ধরে সেবা দিয়ে যাওয়া ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার কোনোভাবেই গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্সের মতো ব্রাউজারে সঙ্গে পেরে উঠছে না। তাই এবার বন্ধ হতে যাচ্ছে এক সময়ের এ জনপ্রিয় ব্রাউজারটি।

    বছর ৬-৭ আগে ইন্টারনেট এক্সপ্লোরারের শেষ ভার্সনটি রিলিজ করা হয়। এরপর থেকে তেমন কোনো আপডেট পায়নি ব্রাউজারটি। এ পরিস্থিতিতে ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারের পুরনো সাথী মাইক্রোসফট তার হাত ছাড়তে চলেছে।

    সম্প্রতি মাইক্রোসফট জানিয়েছে, আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ১৭ আগস্ট, সংস্থাটি তার ৩৬৫ অ্যাপে ইন্টারনেট এক্সপ্লোরার ১১-এর সাপোর্ট বন্ধ করে দেবে। তবে শুধু ইন্টারনেট এক্সপ্লোরার নয়, আগামী বছরের ৯ মার্চ মাইক্রোসফট বিদায় জানাবে তার এজ ব্রাউজারকেও।
    মাইক্রোসফট সাপোর্ট বন্ধ করে দিলে হয় ইন্টারনেট এক্সপ্লোরার কাজ করা বন্ধ করবে অথবা মাইক্রোসফট ৩৬৫ অ্যাপ ব্যবহার করার সময় ইউজাররা ডাউনগ্রেড অভিজ্ঞতার মুখোমুখি হবে। অর্থাৎ ১৭ আগস্ট, ২০২১-এর পরে ইন্টারনেট এক্সপ্লোরারে মাইক্রোসফট ৩৬৫ ইউজাররা বেশ কিছু ফিচার অ্যাক্সেস করতে পারবেন না, একথা নিশ্চিতভাবে বলা যায়।

    তবে ইন্টারনেট এক্সপ্লোরার ১১-এর ব্যবহারকারীদের ততটাও আশঙ্কার কারণ নেই। কারণ, মাইক্রোসফট তাদের ব্লগ পোস্টে বলেছে, যেসব ইউজারের IE-11 অ্যাপ্লিকেশন এবং বিনিয়োগে নিজস্ব উত্তরাধিকার রয়েছে, তারা বিনা বাধায় এটির ব্যবহার চালিয়ে যেতে সক্ষম হবেন।

    আসলে এখনো অনেক কোম্পানি রয়েছে যারা পরিষেবার জন্য ইন্টারনেট এক্সপ্লোরারের ওপর নির্ভর করে। তাদের কথা ভেবেই মাইক্রোসফট, এখনই ইন্টারনেট এক্সপ্লোরারের কফিনে শেষ পেরেকটি পুঁতছে না।

    মাইক্রোসফট জানিয়েছে, তারা বেশিরভাগ ইউন্ডোজ ১০ গ্রাহককে এজ ব্রাউজারের নতুন আপগ্রেড দিয়েছে।


    facebook comments





















    © জেপি মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০১৮ - ২০২১