সর্বশেষ সংবাদ:
মিরপুর ইউপি নির্বাচন : ‘ক্লিন ইমেজ’র মোস্তাকের সঙ্গে পারলেন না ফয়জুর মিরপুর ইউপি নির্বাচন : চমক দেখিয়ে মেম্বার নির্বাচিত ছাত্রলীগ নেতা মাহবুব মিরপুর ইউপি নির্বাচন : আনারসে ডুবলেন কাদির স্বজন হারানোর বেদনা আমি বুঝি, আবরারের বাবা-মাকে প্রধানমন্ত্রী মিরপুর ইউপি নির্বাচন : ৮ কেন্দ্রে ১৭৭৭ ভোটে এগিয়ে আনারস ৫ কেন্দ্রে আনারস ২৫০৩, নৌকা ১৫১৩ মিরপুর ইউপি নির্বাচন : আটঘরে জিতল আনারস শিশু তুহিন হত্যায় জড়িতদের গ্রেফতারের দাবিতে কাজী সমিতির সভা অনুষ্ঠিত মিরপুর ইউপি নির্বাচন : গড়গড়িতেও জিতলেন শেরীন মিরপুর ইউপি নির্বাচন : চাঁদবোয়ালীতে আনারসের বিপুল ভোটে জয় দিরাইয়ের শিশু হত্যার নেপথ্যে ‘পারিবারিক বিরোধ’, বাবা-চাচাসহ আটক ৬ শিশু তুহিনের শরীরে বিদ্ধ ছুরিতে দুইজনের নাম আবরারের বাবা, মা ও ভাই প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গণভবনে গিয়েছেন। টাকার জন্য বন্ধুর স্ত্রী ও কন্যাকে খুন, ঘাতক গ্রেফতার প্রেমের প্রস্তাবে রাজী না হওয়ায় ৮ম শ্রেণির ছাত্রীকে ছুড়িকাঘাত মিরপুর ইউনিয়ন নির্বাচন : ব্যালট বক্স নিয়ে নৌকা সমর্থকের পালানোর চেষ্টা মীরপুর ইউনিয়ন নির্বাচন বয়কট করলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবদুল কাদির মিরপুর ইউপি নির্বাচন : পুলিশ ও আনসারকে পেটালো নৌকার সমর্থক মা-সন্তানকে হত্যা করে বিকাশের ৮ লাখ টাকা লুট দিরাইয়ে ৫বছরের শিশুকে নৃশংস ভাবে খুন

পিছিয়ে পড়া জনগোষ্টির পাশে রয়েছে রেড ক্রিসেন্ট সোসাইটি : এমপি হাফিজ মজুমদার

কানাইঘাট প্রতিনিধি :: পার্বত্য অঞ্চলের মানুষের জীবনমান উন্নয়নে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে প্রায় একশত কোটি টাকার বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হয়েছে।

প্রকল্প পরিদর্শন করতে গত ৫ আক্টোবর রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান সিলেট-৫ আসনের সংসদ সদস্য আলহাজ্ব হাফিজ আহমদ মজুমদারের নেতৃত্বে ৮ সদস্যের একটি দল পার্বত্য খাগড়াছড়িতে যান। সেখানে ৬ অক্টোবর বিকাল ৩ টায় রেড ক্রিসেন্ট সোসাইটি’র ম্যানেজিং বোর্ডের ২৬২’তম সভা পার্বত্য খাগড়াছড়ি জেলা পরিষদের সভা কক্ষে অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন আলহাজ্ব হাফিজ আহমদ মজুমদার সহ উপস্থিত ছিলেন সোসাইটি ট্রেজারার অ্যাডভোকেট তৌহিদুর রহমান, ম্যানেজিং বোর্ড সদস্য লুৎফুর রহমান চৌধুরী হেলাল, ডা শেখ শফিউল আজম, রাজিয়া সুলতানা লুনা, অ্যাডভোকেট শিহাব উদ্দিন শাহীন, রবীন্দ্র মোহন সাহা (রবি), আলহাজ্ব গাজী মোজাম্মেল হোসেন টুকু।

এসময় আরও সেখানকার দায়িত্বপ্রাপ্ত সেনাবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তা, জেলা পরিষদ ও উপজেলা পরিষদের চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন।

৪ দিনব্যাপী সফরে সোসাইটির ম্যানেজিং কমিটির নেতৃবৃন্দ খাগড়াছড়ী জেলার ইকো-সেক প্রকল্পের কমিউনিটি, স্থানীয় কমিউনিটি পরিদর্শন, খাগড়াছড়ি ইউনিটের নির্বাহী কমিটি এবং স্থানীয় প্রশাসনের সাথে মতবিনিময় করেন।

রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান সাংসদ হাফিজ আহমদ মজুমদার জানিয়েছেন, দেশের পার্বত্য অঞ্চলে ইন্টারন্যাশনাল রেডক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে মানুষের জীবন মানের উন্নয়ন, দারিদ্র বিমোচন সহ বিভিন্ন খাতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির তত্বাবধানে ১’শ কোটি টাকার প্রজেক্ট হাতে নেওয়া হয়েছে। সোসাইটির ২৬২’তম সভায় পার্বত্য অঞ্চলের এসব উন্নয়ন ও সেবা মূলক কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে ব্যাপক আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

তিনি বলেন, পাবর্ত্য চট্টগ্রামের ইকো-সেক প্রকল্প ও ওয়াশ প্রকল্পের কাজ চলছে। তার মধ্যে ইকো-সেক প্রকল্পের আওতায় পার্বত্য জেলা সমুহে বসবাসরত বাঙ্গালী, মারমা, চাকমা, খেয়াং, মুরং, বম, তংচঙ্গা ইত্যাদি হতদরিদ্র জনগনের জীবনমান উন্নয়নে আইসিআরসির সহযোগিতায় ২০১৪ সাল থেকে ইকো-সেক প্রকল্পের বাস্তবায়ন শুরু হয়। এ প্রকল্পের আওতায় পিছিয়ে পড়া জনগোষ্টির প্রতিটি পরিবার কে ৩০ হাজার টাকা অনুদান প্রদান করা হয় এবং চলতি বছর পর্যন্ত খাগড়াছড়ি জেলার ৬টি উপজেলায় ৩২টি কমিউনিটিতে সর্বমোট ১৪২৮ পরিবারকে প্রায় ৪ কোটি ২৮ লক্ষ ৪০ হাজার টাকা অনুদান দেওয়া হয়। এতে ৭ হাজার ১’শ ৪২ জন নারী-পুরুষ উপকৃত হন।

ওয়াশ প্রকল্পের আওতায় খাগড়াছড়ি জেলার ১২টি কমিউনিটিতে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্টি ও বাঙ্গালী জনগোষ্টির জন্য উন্নত স্বাস্থ্য সম্মত পয়ঃ নিষ্কাশন ব্যবস্থা, নিরাপদ পানি ও স্বাস্থ্য বিধি উন্নত করণ কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। এছাড়াও প্রাথমিক চিকিৎসা কিটবক্স, ১ হাজার ১৬ হাইজিন আইটেম বিতরন করা হয়েছে।

১৫ টি কমিউনিটির ১ হাজার ৫৮টি অতি দরিদ্র পরিবারের জন্য বিনা মূল্যে উন্নত স্যানিটেশন ব্যবস্থা এবং ১০৯টি নিরাপদ পানির উৎস নতুন স্থাপন ও পুনঃ সংস্কার, ২টি কমিউনিটিতে ঝর্না থেকে পাইপ নেটওয়ার্কের মাধ্যমে ব্যবস্থা করা হয়েছে।

এসব কার্যক্রম বাস্তবায়নে পার্বত্য অঞ্চলের যুব রেডক্রিসেন্ট সোসাইটির সদস্যরা কাজ করবেন বলে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান সাংসদ হাফিজ আহমদ মজুমদার জানিয়েছেন।

সংবাদটি শেয়ার করতে নিচের অপশনে ক্লিক করুন

এ জাতীয় আরও সংবাদ 👇